/ স্বাস্থ্য & জীবন

২৪ ঘণ্টায় ব্রাজিলে করোনায় ৪ হাজারের বেশি মানুষের মৃত্যু

দেলোয়ার হোসাইন - সুপার এডমিন

আপডেট: 07-04-2021 05:17:57

আন্তর্জাতিক ডেস্ক:


ব্রাজিলে মঙ্গলবার এই প্রথমবারের মতো ২৪ ঘণ্টায় মহামারি করোনাভাইরাসে ৪ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এদিকে দেশটিতে কোভিড-১৯ রোগের সংক্রমণ বৃদ্ধি অব্যাহত রয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় একথা জানায়। খবর এএফপি’র।


মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, ২৪ ঘণ্টার হিসাবে দেশটিতে নতুন করে করোনায় ৪ হাজার ১৯৫ জনের মৃত্যু হয়েছে। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর অনেক ক্ষতিগ্রস্ত এ দেশে একদিনে মৃত্যুর দিক থেকে এ সংখ্যা সর্বোচ্চ। এনিয়ে দেশটিতে কোভিড-১৯ রোগে মোট মৃতের সংখ্যা বেড়ে প্রায় ৩ লাখ ৩৭ হাজারে দাঁড়ালো। এদিক থেকে এখন কেবলমাত্র যুক্তরাষ্ট্র ব্রাজিলের সামনে রয়েছে।


করোনাভাইরাসের সর্বশেষ ঢেউয়ের আঘাতে ব্রাজিলের স্বাস্থ্য ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। করোনার নতুন ধরনের ঢেউয়ে রোগিদের জীবন বাঁচাতে বাধ্যতামূলক সেবা দেয়ার সিদ্ধান্তে চিকিৎসকরা চরম মানসিক যন্ত্রণার মুখে পড়েছে।


ইস্পিরিতো সান্তো ফেডারেল ইউনিভার্সিটির মহামারি বিশেষজ্ঞ ইথাল ম্যাসিল বলেন, আমরা একটি ভয়াবহ পরিস্থিতির মধ্যে রয়েছি। এমন পরিস্থিতি মোকাবেলায় আমরা রাষ্ট্র বা ফেডারেল সরকারের কোন পক্ষেরই কার্যকর পদক্ষেপ দেখছি না।


তিনি এএফপি’কে বলেন, এখন পর্যন্ত আমাদের দেশে মাত্র ১০ শতাংশ মানুষকে টিকা (প্রথম ডোজ) দেয়া হয়েছে। এ ভাইরাসের অতিদ্রুত ছড়িয়ে পড়ার লাগাম টেনে ধরতে একমাত্র উপায় হচ্ছে কমপক্ষে ২০ দিনের জন্য কার্যকর লকডাউন আরোপ করা।


Comments (0)

Comments