নতুন স্ট্যাটাসে যা লিখলেন পরীমনি, ভাইরাল পরীমনির মতো সৌভাগ্য হয়নি আবু ত্ব-হার পরিবারের সরকারের পদক্ষেপে নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে আছেঃ বাণিজ্যমন্ত্রী আমাদের এক হাজার নেতা-কর্মী করোনায় মারা গেছেঃ তথ্যমন্ত্রী আমাদের এক হাজার নেতা-কর্মী করোনায় মারা গেছেঃ তথ্যমন্ত্রী গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে কিনা জানালেন শিক্ষামন্ত্রী জাবির শিক্ষক নিয়োগ স্থগিত জানাজার সঙ্গে সম্মান প্রদর্শনের কোনো সম্পর্ক নেই, সংসদে শিরীন আখতার পরীমনিকে ধর্ষণচেষ্টা: অবশেষে চলচ্চিত্র শিল্পী সমিতির ‘তীব্র নিন্দা জ্ঞাপন’ পরীমনিকে ধর্ষণচেষ্টা: অবশেষে চলচ্চিত্র শিল্পী সমিতির ‘তীব্র নিন্দা জ্ঞাপন’ টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জন্য নিউজিল্যান্ডের দল ঘোষণা নাবালক বরের বিয়েতে বাঁধা হয়ে দাঁড়াল ভ্রাম্যমাণ আদালত ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রথম এক ঘণ্টায় ৫০০ কোটি টাকা লেনদেন ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রথম এক ঘণ্টায় ৫০০ কোটি টাকা লেনদেন শাকিবের সিনেমায় গাইলেন ন্যান্সি ইহুদিরা জেরুজালেমে পতাকা মিছিল করলে রকেট হামলা শুরু: হামাস ইহুদিরা জেরুজালেমে পতাকা মিছিল করলে রকেট হামলা শুরু: হামাস নাসিরদের মাদক মামলায় রিমান্ড চাইবে পুলিশ হেফাজত ইসলামের নেতা আজহারুল ইসলাম গ্রেফতার

আরও ২ বছর বেড়েছে পদ্মা সেতু প্রকল্পের মেয়াদ

দেলোয়ার হোসাইন - সুপার এডমিন

প্রকাশের সময়: 07-05-2021 14:17:12

Photo caption :

দেশের মেগা প্রকল্পগুলোর অন্যতম হচ্ছে পদ্মা সেতু নির্মাণ।চলতি বছরের জুন মাসেই কাজ শেষ হওয়ার কথা থাকলেও করোনা ও বন্যার কারণে কাজের ব্যাঘাত ঘটায় পঞ্চম দফায় আরও দুই বছর বাড়ানো হয়েছে এই প্রকল্পের সেতু বিভাগ জানিয়েছে, ইতোমধ্যে মূল সেতুর কাজ হয়েছে ৯৩ শতাংশ। আগামী বছরের জুনেই সেতুর মূল কাজ শেষ হওয়ার আশা রয়েছে। 


পরিকল্পনা কমিশনে চলতি বছরের শুরুতে ব্যয় বাড়ানো ছাড়াই মেয়াদ বাড়ানোর প্রস্তাব পাঠায়সেতু বিভাগ। এর ভিত্তিতে প্রস্তাবের যৌক্তিকতা যাচাই করতে ফেব্রুয়ারিতে সেতু পরিদর্শনে যায় পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)।এর ভিত্তিতে মেয়াদ বাড়ানোর সুপারিশ করে আইএমইডি।


কমিশনের ভৌত অবকাঠামো বিভাগ হয়ে চূড়ান্ত প্রস্তাব যায় পরিকল্পনামন্ত্রীর দপ্তরে। চলতি সপ্তাহে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ (দ্বিতীয় সংশোধিত) প্রকল্পে মেয়াদ বাড়ানোর ওই প্রস্তাবে সই করেছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।




গত রোববার এক ভার্চুয়াল অনুষ্ঠানে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, পদ্মা সেতুর স্ট্রাকচারের পুরো কাজ শেষ হয়েছে। মাওয়া প্রান্তে ভায়াডাক্টের সর্বশেষ গার্ডার স্থাপনের মধ্য দিয়ে স্ট্রাকচারের কাজ শেষ হয়েছে। এর মধ্য দিয়ে সেতু যান চলাচলে আরেক ধাপ এগিয়ে গেছে।২০২২ সালের জুন মাসে পদ্মা সেতু যান চলাচলের জন্য খুলে দেওয়ার জন্য সরকার প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে।


সেতু বিভাগ জানিয়েছে, ২০১৪ সালের ডিসেম্বরে ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। এ পর্যন্ত প্রকল্পের সার্বিক অগ্রগতি দাঁড়িয়েছে ৮৫ দশমিক ৫০ শতাংশ। তবে মূল সেতুর কাজের অগ্রগতি হয়েছে ৯৩ দশমিক ২৫ শতাংশ। নদীশাসনের অগ্রগতি ৮৩ শতাংশ।


বেশ কয়েক দফায় এই প্রকল্পের মেয়াদ বাড়ানোর সঙ্গে ব্যয়ও বাড়ানো হয়।জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) ২০০৭ সালের ২৪ আগস্ট ১০ হাজার ১৬১ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্প প্রথম অনুমোদন পেলেও পরে তা বেড়ে এখন করা হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি ৩৮ লাখ টাকা।


সর্বশেষ মেয়াদ বৃদ্ধি অনুযায়ী, ২০২৩ সালের জুনের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েমেয়াদ।