অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকায় আরেক ভয়াবহ পার্শ্বপ্রতিক্রিয়া শনাক্ত টাইমস হায়ার এডুকেশন রাঙ্কিং এ দেশসেরা খুবি জলদস্যু থেকে মুক্তি পাওয়া সালেহ আহমেদ এর সাথে ফুলেল শুভেচ্ছা বিনিময় হাজী মোহাম্মদ মানিক শৈলকুপা রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন সভাপতি আলমগীর অরণ্য , সাধারণ সম্পাদক টিটো মিজান ট্রাক চাপায় ঘটনাস্থলেই নিহত এক মহিলা কুতুব‌দিয়ায় এল‌পি গ‌্যাস ব্যবসায়ীকে অর্ধ লক্ষ টাকা জ‌রিমানা ঝিনাইগাতীতে কৃষি জমি নষ্ট করে রাস্তা নির্মাণের প্রতিবাদে সংবাদ সম্মেলন ২১ মে ব্যাংক বন্ধ থাকবে কক্সবাজারের যেসব এলাকায় মাতারবাড়ি সড়কে ডাকাতি ও পুলিশকে গুলি করার ঘটনায় আটক-১ উপজেলা ভূমি অফিস নবনির্মিত সৌন্দর্যবর্ধন এর শুভ উদ্বোধন করলেন, জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান কোরবানির জন্য ১ কোটি ২৯ লাখ ৮০ হাজার ৩৬৭ পশু প্রস্তুত: প্রাণিসম্পদমন্ত্রী ভোলার মেঘনা নদীতে পাঙ্গাশের পোনা রক্ষায় অবৈধ ২৮ চাই ধ্বংস। জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতায় আবৃত্তিতে প্রথম নাগেশ্বরীর মাহির নাগেশ্বরীতে উপজেলা নির্বাচনে অংশ নেয়ায় বিএনপির ৩ নেতা বহিস্কার চৌদ্দগ্রামে ৫০ কেজি গাঁজাসহ একজনকে গ্রেফতার করেছে পুলিশ. অভয়নগরে উপবৃত্তি বাস্তবায়ন ও মনিটরিং সম্পর্কিত প্রশিক্ষণ অনুষ্ঠিত দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচন: ৬৩ জেলায় ১৫৭ ম্যাজিস্ট্রেট নিয়োগ তিন মাস অন্তর বিদেশি ঋণের প্রকল্পগুলোর কাজের অগ্রগতির প্রতিবেদন পাঠানোর নির্দেশনা প্রধানমন্ত্রীর রাজশাহী কলেজের ভূগোল ও পরিবেশ বিভাগের মাস্টার্স শেষ পর্বের অশ্রুশিক্ত বিদায় বেইজিংয়ে পুতিনের রাষ্ট্রীয় সফর শুরু

মধুমতী নদীর ভাঙন রোধ করতে যথাযথ ব্যবস্থা নিন



◾ শেখ আব্দুল্লাহ : মধুমতী নদী বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মাগুরা, ফরিদপুর, নড়াইল, গোপালগঞ্জ ও বাগেরহাটের উপর দিয়ে প্রবাহিত পদ্মা নদীর একটি শাখা নদী। শুষ্ক মৌসুমে নদীটির শান্তশিষ্ট অবস্থা দেখা গেলেও, বর্ষার মৌসুমে এ নদী ভয়াবহ রুপ ধারণ করে। নদীর নাব্যতা হারানোর কারনে অল্প বর্ষায় প্রতি বছর নদীর দুকূল প্লাবিত হয়ে যায় এবং প্রবল স্রোতের কারনে নদীর দুপাশের চাষাবাদের জমি ভেঙে নদীর গর্বে বিলীন হয়ে যায়। আর এ ভাঙনের রুপটা কিছু কিছু অঞ্চলে এতটা মাত্রাতিরিক্ত হারে দাড়ায়েছি যে, চাষাবাদের জমি ভেঙে এখন মানুষের শেষ সম্বল বসতির জমি ভেঙে নদী গর্বে বিলীন হয়ে যাচ্ছে। আর মধুমতী নদীর প্রবল ভাঙনের এমনই একটি স্থান হলো গোপালগঞ্জ জেলার সুকতাইল ইউনিয়ন। সুকতাইলের ইউনিয়নের কোল ঘেঁসে চলে গেছে মধুমতী নদী। নদীর একপাশে হলো গোপালগঞ্জে সদর উপজেলার সুকতাইল গ্রাম এবং নদীর অপর পাশে হলো নড়াইল জেলার কালিয়া থানার অন্তর্গত পানিপাড়া গ্রাম। নদীর একপাশে পানিপাড়া গ্রামে নদী ভাঙন দেখা না গেলেও , নদীর আরেক পাশে সুকতাইলে ব্যাপক ভাঙন লক্ষ করা যায়। সুকতাইলের অনেক বাসিন্দা এখন নিজ চাষাবাদের জমি হারিয়ে সর্বশান্ত; কিন্তু সর্বনাশী মধুমতী এখনো শান্ত হয়নি, চাষাবাদি জমি ভাঙতে ভাঙতে এখন মানুষের বসতবাড়ীও ভাঙতে শুরু করেছে। আর এমতাবস্থায় সুকতাইল গ্রামের নদীর পাড়ে বসবাসকারি বাসিন্দারা তাদের শেষ আশ্রয়স্থল বসতভিটা নিয়ে অনিশ্চয়তায় ভুগছেন। কোথায় যাবেন তারা?


তাই কর্তৃপক্ষের কাছে সুকতাইলের সর্বস্তরের মানুষের দাবি মধুমতী নদী ভাঙন রোধ করার জন্য অতিসত্বর ব্যবস্থা নিন, নতুবা যতটুকু সম্ভাব্য নদীর পাড়ের মানুষের নতুন আবাসস্থল নিশ্চিত করুন।  


লেখক: শেখ আব্দুল্লাহ 

তরুণ কলাম লেখক