৪৬৮ হজযাত্রী বহনকারী বিমানে আগুন, ইন্দোনেশিয়ায় জরুরি অবতরণ দেশজুড়ে বইছে তাপপ্রবাহ, বাড়বে দিন-রাতের তাপমাত্রা স্লোভাক প্রধানমন্ত্রী ফিকো’র জীবন ঝুঁকিমুক্ত: উপ-প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ঝিনাইগাতীতে ২ দিনব্যাপী কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শুরু ২-৩ বছরের মধ্যে মহাকাশে যাবে বাংলাদেশের দ্বিতীয় স্যাটেলাইট কুরবানির ছুটির আগেই শ্রমিকদের বেতন-বোনাস বিশ্বকাপ খেলতে মধ্যরাতে দেশ ছাড়লেন টাইগাররা দুর্গাপুর প্রেসক্লাবের উদ্যোগে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা। ঋণ খেলাপির কালো থাবায় বাংলাদেশ। তাপপ্রবাহের সতর্কতা জারি যে ৫ বিভাগে আমাদের দিন আমরা যেকোন দলকে হারাতে পারি : শান্ত সরকার ও নাগরিকের মধ্যে অংশীদারিত্বের ওপর গুরুত্বারোপ তথ্য প্রতিমন্ত্রীর পররাষ্ট্রমন্ত্রীর সাথে জাপানের পার্লামেন্টারি ভাইস মিনিস্টারের বৈঠক ইতনা মাধ্য‌মিক বিদ্যালয় ও ক‌লেজ- এর গভ‌র্নিং ব‌ডি নির্বাচন অনু‌ষ্ঠিত ঘাটাইলের রসুলপুরে পানিতে ডুবে এক স্কুল ছাত্রের মৃত্যু নারীবান্ধব শিক্ষানীতির কারণে পাসের হারে এগিয়ে মেয়েরা: প্রধানমন্ত্রী কালিগঞ্জে কৃষ্ণনগর বাজারের সরকারী সম্পদ উদ্ধারে প্রশাসন নিরব থাকায়- ক্ষুব্ধ জনগণ কটিয়াদীতে ভোটগ্রহণ কর্মকর্তাগনের ২ দিন ব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত উখিয়ায় গাঁজাসহ বাবা-ছেলে আটক

রাজনৈতিক ঘটনার মাঝে দলিত জীবন: মাগুরার গল্প

সোহানুর রহমান সোহাগ - প্রতিনিধি

প্রকাশের সময়: 01-04-2024 02:16:15 pm


  রাজনৈতিক আক্রমণ এবং সংঘাতের ধারাবাহিক পরিণাম হিসেবে মানুষের জীবনযাত্রা অপার্থক্য সম্পর্কে আমরা আশান্তি অনুভব করতে পারি। এই অপার্থক্যর চেয়েছেন মাগুরার গজদুবা গ্রামের দলিত জনগণ। শালিকা থানার ধলেশ্বরী ইউনিয়নের এই গ্রামে প্রচুর রাজনৈতিক সংঘাতের কারণে জনগণের জীবন হচ্ছে ভয়াবহ অবস্থায় একটি বিখ্যাত উদাহরণ।


বিগত বছর ২০১১ সাল থেকে শুরু হয়ে দুইটি রাজনৈতিক দলের (অলিয়ার রহমান মোল্লা এবং ইমতিয়াজ আলী মোল্লা) মধ্যে সন্ধিত মারামারি ও সংঘর্ষ। এই ঘটনাকে অবলম্বন করে তিনজন মানুষ নিহত হয়েছে। এই সংঘর্ষের ফলে অলিয়ার রহমান মোল্লার পরিবার ও তার বংশবলি ধ্বংস হয়েছে। বর্তমানে অলিয়ার রহমান মোল্লা এবং তার পরিবার ভিটা বাড়ি ছাড়া, অনেকেই ধরে রয়েছেন নিজ প্রাকৃতিক বাস্তবতার শেষ সম্বল ভিটা বাড়ি।


একই সময়ে, ইমতিয়াজ আলী মোল্লা সহ মেহেদী মোল্লা, মনিরুল মোল্লা, আইয়ুব মোল্লা, গিয়াস মোল্লা, ইব্রাহিম মোল্লা এবং তার বংশের লোকজন বর্তমান আওয়ামীলীগ সরকারের এমপি শ্রি বিরেন শিকদারের ছত্র ছায়ায় সহিংশুলিপিত ভাবে তাদের ভিটা বা বাড়িতে অধিকার নেওয়ার চেষ্টা করেছে। এই সময়ে গ্রামের সংখ্যার প্রায় অর্ধেক অংশে জীবনযাত্রা অসম্পূর্ণ ও যত্নহীন অবস্থায় থাকছে। অল্প সময়ের মধ্যেই এই গ্রামের বৃদ্ধিশীল অবস্থা মহাজনগণের দ্বিধা করছে।


এই পরিস্থিতির জন্য দায়ী রাজনৈতিক দলগুলির অবস্থা বেশ করুণময়। পরিস্থিতি দেখে তাদের একটি মানবিক পক্ষ দেখা যায় না। তাদের সামাজিক দায়িত্ব ও নৈতিক বাধ্যতা সম্পর্কে আশ্বাস দেওয়া আশা করা হচ্ছে।


মাগুরার গল্প আমাদের জানাচ্ছে কতটা ভীষণ হতে পারে রাজনৈতিক আক্রমণ। আমরা আবারও চিন্তা করতে বাধ্য হয়েছি, কিভাবে রাজনৈতিক সমস্যা পরিস্থিতিতে মানুষের জীবনে আঘাত পৌঁছায়। সমস্যার সমাধানে সামাজিক পরিস্থিতি বেশ গুরুত্বপূর্ণ বোধ করা জরুরি।

Tag