আগামীকাল বৃষ্টির পূর্বাভাস গোটা দেশের মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিতে চায় সরকার: রিজভী উপজেলা পরিষদ নির্বাচনে ১৪১ বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ কালুখালীতে আনারস প্রতীকের পথসভায় মিতুল হাকিম আশাশুনিতর স্বামীকে বৈদ্যুতিক তার দিয়ে হত্যার পরিকল্পনার অভিযোগে থানায় মামলা আশাশুনিতে জীবিত মহিলার ওয়ারেশ কায়েম সনদ প্রদান ! নাগেশ্বরীতে টিসিবিতে দূর্গন্ধ ভরা পঁচা চাল এ চাল খাদ্য গুদাদের নয়; বললেন কর্মকর্তা আশাশুনিতে ঘূর্ণিঝড় মোকাবলায় সচেতনতামূলক প্রশিক্ষণ কক্সবাজার সৈকতে পর্যটকদের হয়রানি ও ছিনতাই, আট তরুণ গ্রেপ্তার কক্সবাজারে ১০ কেজি গাঁজাসহ যুবক গ্রেফতার কক্সবাজারে বাস-মাইক্রোর সংঘর্ষে মৃতের সংখ্যা বেড়ে ৪ পেকুয়ায় ঘরে ঢুকে ৪জনকে কুপিয়ে জখম চকরিয়ায় সীমানা নিয়ে দ্বন্দ্বে দুই দফায় হামলা, প্রাণ গেলো ৭৫ বছরের বৃদ্ধের সাতক্ষীরার কালিগঞ্জে পল্লী বিদ্যুৎ সমিতির দুর্নীতি স্বেচ্ছাচারিতা ও হয়রানির প্রতিবাদে মানববন্ধন পেকুয়ায় হিট স্ট্রোকে দিন মজুরের মৃত্যু শ্যামনগরে ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি ও বাই সাইকেল বিতরণ শহিদ সুভাষ হলে পর্দা উঠল কক্সবাজার নৃত্য উৎসবের হুইপ কমলের উপস্থিতিতে দুই বন্ধু ও দুই প্রতিদ্বন্দ্বী মাবু রাশেদের সাক্ষাৎ হক শনে ছোট ফেনী সেতুর টোল আদায়ে টেন্ডার ফরম ছিনতাইয়ের অভিযোগে ইউপি চেয়ারম্যানের সংবাদ সম্মেলন খুবি উপাচার্য 'র সাথে বিএইউএসটি, খুলনার সৌজন্য সাক্ষাৎ

রাজনৈতিক ঘটনার মাঝে দলিত জীবন: মাগুরার গল্প

সোহানুর রহমান সোহাগ - প্রতিনিধি

প্রকাশের সময়: 01-04-2024 02:16:15 pm


  রাজনৈতিক আক্রমণ এবং সংঘাতের ধারাবাহিক পরিণাম হিসেবে মানুষের জীবনযাত্রা অপার্থক্য সম্পর্কে আমরা আশান্তি অনুভব করতে পারি। এই অপার্থক্যর চেয়েছেন মাগুরার গজদুবা গ্রামের দলিত জনগণ। শালিকা থানার ধলেশ্বরী ইউনিয়নের এই গ্রামে প্রচুর রাজনৈতিক সংঘাতের কারণে জনগণের জীবন হচ্ছে ভয়াবহ অবস্থায় একটি বিখ্যাত উদাহরণ।


বিগত বছর ২০১১ সাল থেকে শুরু হয়ে দুইটি রাজনৈতিক দলের (অলিয়ার রহমান মোল্লা এবং ইমতিয়াজ আলী মোল্লা) মধ্যে সন্ধিত মারামারি ও সংঘর্ষ। এই ঘটনাকে অবলম্বন করে তিনজন মানুষ নিহত হয়েছে। এই সংঘর্ষের ফলে অলিয়ার রহমান মোল্লার পরিবার ও তার বংশবলি ধ্বংস হয়েছে। বর্তমানে অলিয়ার রহমান মোল্লা এবং তার পরিবার ভিটা বাড়ি ছাড়া, অনেকেই ধরে রয়েছেন নিজ প্রাকৃতিক বাস্তবতার শেষ সম্বল ভিটা বাড়ি।


একই সময়ে, ইমতিয়াজ আলী মোল্লা সহ মেহেদী মোল্লা, মনিরুল মোল্লা, আইয়ুব মোল্লা, গিয়াস মোল্লা, ইব্রাহিম মোল্লা এবং তার বংশের লোকজন বর্তমান আওয়ামীলীগ সরকারের এমপি শ্রি বিরেন শিকদারের ছত্র ছায়ায় সহিংশুলিপিত ভাবে তাদের ভিটা বা বাড়িতে অধিকার নেওয়ার চেষ্টা করেছে। এই সময়ে গ্রামের সংখ্যার প্রায় অর্ধেক অংশে জীবনযাত্রা অসম্পূর্ণ ও যত্নহীন অবস্থায় থাকছে। অল্প সময়ের মধ্যেই এই গ্রামের বৃদ্ধিশীল অবস্থা মহাজনগণের দ্বিধা করছে।


এই পরিস্থিতির জন্য দায়ী রাজনৈতিক দলগুলির অবস্থা বেশ করুণময়। পরিস্থিতি দেখে তাদের একটি মানবিক পক্ষ দেখা যায় না। তাদের সামাজিক দায়িত্ব ও নৈতিক বাধ্যতা সম্পর্কে আশ্বাস দেওয়া আশা করা হচ্ছে।


মাগুরার গল্প আমাদের জানাচ্ছে কতটা ভীষণ হতে পারে রাজনৈতিক আক্রমণ। আমরা আবারও চিন্তা করতে বাধ্য হয়েছি, কিভাবে রাজনৈতিক সমস্যা পরিস্থিতিতে মানুষের জীবনে আঘাত পৌঁছায়। সমস্যার সমাধানে সামাজিক পরিস্থিতি বেশ গুরুত্বপূর্ণ বোধ করা জরুরি।

Tag
আরও খবর



66263d65055f3-220424043517.webp
অভিনেতা অলিউল হক রুমির ইন্তেকাল

৭ দিন ৯ ঘন্টা ২৫ মিনিট আগে



6623292b2a497-200424083211.webp
ডিপফেকের শিকার আমির খান ছুটলেন থানায়

৯ দিন ১৭ ঘন্টা ২৮ মিনিট আগে