তাপপ্রবাহের সতর্কতা জারি যে ৫ বিভাগে আমাদের দিন আমরা যেকোন দলকে হারাতে পারি : শান্ত সরকার ও নাগরিকের মধ্যে অংশীদারিত্বের ওপর গুরুত্বারোপ তথ্য প্রতিমন্ত্রীর পররাষ্ট্রমন্ত্রীর সাথে জাপানের পার্লামেন্টারি ভাইস মিনিস্টারের বৈঠক ইতনা মাধ্য‌মিক বিদ্যালয় ও ক‌লেজ- এর গভ‌র্নিং ব‌ডি নির্বাচন অনু‌ষ্ঠিত ঘাটাইলের রসুলপুরে পানিতে ডুবে এক স্কুল ছাত্রের মৃত্যু নারীবান্ধব শিক্ষানীতির কারণে পাসের হারে এগিয়ে মেয়েরা: প্রধানমন্ত্রী কালিগঞ্জে কৃষ্ণনগর বাজারের সরকারী সম্পদ উদ্ধারে প্রশাসন নিরব থাকায়- ক্ষুব্ধ জনগণ কটিয়াদীতে ভোটগ্রহণ কর্মকর্তাগনের ২ দিন ব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত উখিয়ায় গাঁজাসহ বাবা-ছেলে আটক টেকনাফে আচরণবিধি লঙ্ঘনের দায়ে ৩ প্রার্থীকে জরিমানা শাহপরীরদ্বীপে র‌্যাবের অভিযান চালিয়ে ৫০ হাজার ইয়াবাসহ আটক-৩ আশাশুনির ওবায়দুল্লাহ হামদ-নাত প্রতিযোগিতায় খুলনা বিভাগ শ্রেষ্ঠ আশাশুনিতে চোলাই মদসহ গ্রেফতার- ৩ আশাশুনিতে কমিউনিটি গ্রুপের সদস্যদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত মহেশখালীর শাপলাপুরে টমটমের গ্যারেজের শর্ট সার্কিটে ২ জেলের মৃত্যু ময়মনসিংহ রেঞ্জে 'শ্রেষ্ঠ বিট অফিসার' নির্বাচিত ইসলামপুর থানার এএসআই আব্দুল হাদী নাগেশ্বরীতে অবাধে পাখি শিকারের দায়ে ৩ জনের জরিমানা সরিষাবাড়ীতে ইউনিয়ন পরিষদে ঢুকে মেম্বারকে মারধরের অভিযোগ এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন নারী সাংবাদিকের মেয়ে জাফিয়া ফারজানা

লাখাইয়ে বোরধান কাটা শুরু।

লাখাইয়ে বোরধান কাটা শুরু। 

লাখাইয়ে হাওরাঞ্চলে বোরোধান কাটা শুরু হয়েছে। 

উপজেলার বিভিন্ন হাওরে আগাম জাতের ধান ও হাইব্রিড হীরা সহ বিভিন্ন জাতের হাইব্রিড ধান কাটা শুরু হয়েছে। 

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে প্রাপ্ত তথ্যে জানা যায় চলতিবৎসর বোরো মৌসুমে উপজেলার হাওর ও ননহাওরে বোরোধান এর আবাদ হয়েছে ১১ হাজার ২ শত ৮ হেক্টর জমি। 

উৎপাদনের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ৫০ হাজার মেট্রিক টন। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে আরোও জানা যায় চলতি মৌসুমে লাখাইয়ে আবহাওয়া অনুকূল থাকায় বোরোর বাম্পার ফলন হয়েছে। ইতিমধ্যে ধান কাটা শুরু হয়েছে এবং এরই মধ্যে ৪৫০ হেক্টর জমির ধান কাটা হয়েছে।

সরজমিন উপজেলার বুল্লা ইউনিয়ন ও লাখাই ইউনিয়নের হাওরে দল বেধে ধান কাটায় ব্যস্ত। এছাড়া কম্বাইন্ড হার্ভেস্টারসহ বিভিন্ন ধান কাটার যন্ত্রের মাধ্যমে ধান কাটা হচ্ছে। 

মাঠে কৃষকদের সাথে আলাপকালে জানান আগাম ও হাইব্রিড জাতের ধান কাটা অনেকটা শেষের পথে।চলতি সপ্তাহের শেষের দিকে পুরোদমে হাওর ও নন হাওরে ধান কাটা শুরু হয়ে যাবে।তাঁরা আরোও জানান যান্ত্রিক উপায়ে ধান কাটার ফলে একদিকে যেমন শ্রমিক সংকট লাঘব হয়েছে অন্য দিকে অল্প সময়ের ব্যবধানে ধান কাটা সম্ভব হচ্ছে। 

এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান মিজান বলেন এ বছর লাখাইয়ে বোরোধান এর বাম্পার ফলন হয়েছে এবং আগামী দিনগুলোতে আবহাওয়া অনুকূল থাকলে উৎপাদন লক্ষ্য মাত্রার চেয়েও বেশি ফলনের সম্ভাবনা রয়েছে।

Tag
আরও খবর