বাড়তে পারে রাতের তাপমাত্রা, তাপপ্রবাহ অব্যাহত থাকবে তাহসান আবারও উপস্থাপনায় ‍ লক্ষ্য কীভাবে অর্জন করতে হয় রাশিয়া তা জানে : পুতিন ইসরাইলকে রাফায় চালানো সামরিক অভিযান অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছে ইইউ নির্বাচন ইস্যু পেছনে ফেলে সামনে তাকাতে চায় যুক্তরাষ্ট্র: ডোনাল্ড লু টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী গোয়ালন্দ উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী মোস্তফা মুন্সির মতবিনিময় সভা। হোসেন আলোড়ন ইয়ুথ ফাউন্ডেশনের উদ্যোগে মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদান। সিরাজগঞ্জে নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত জয়পুরহাটে কারাবন্দী জঙ্গি নেতার মৃত্যু পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে ব্যাস্ত সময় পাড় করছেন প্রার্থীরা,কমছে সময় বাড়ছে ব্যস্ততা জয়পুরহাটে বুলু মিয়া হত্যা মামলায় ০৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড সাতক্ষীরা ২০টি শিক্ষা প্রতিষ্ঠান সততা সংঘ থেকে দুই লক্ষ টাকা পেলো রূপগঞ্জে ভূমি দস্যু আব্দুর রাজ্জাক বিন ইউসুফ জোরপূর্বক জমি দখল বালু ভরাটের প্রতিবাদে মানববন্ধন মহেশখালীতে ডাকাতের গুলিতে গুলিবিদ্ধ হয়ে আহত এক পুলিশ সদস্য HGW কোম্পানিতে ট্রেইনার প্রশিক্ষণ,আজ চলছে পরীক্ষা। লাখাইয়ে অজ্ঞাত লাশের পরিচয় পাওয়া গেছে। আজ থেকেই ‘নো হেলমেট নো ফুয়েল’ কার্যকরের নির্দেশ সেতুমন্ত্রীর ডোমারে জাতীয় পুষ্টি সপ্তাহের সমাপনী অনুষ্ঠিত ‌‌জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তরে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী

কয়রায় বৃক্ষরোপন ও বৃক্ষ নিধন প্রতিরোধে সচেতনমূলক কর্মসূচি অনুষ্ঠিত

আবুবকর সিদ্দিক, খুলনা জেলা প্রতিনিধি:


জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দূর্যোগে সবচেয়ে ঝূঁকিপূর্ণ জনপদ উপকূলীয় সুন্দরবন সংলগ্ন উপজেলা কয়রা। আর কয়রা উপজেলার জলবায়ু ঝূঁকিপূর্ণ জনপদ ইউনিয়নের মধ্যে মহেশ্বরীপুর অন্যতম। যার চর্তুদিক নদী দ্বারা বেষ্টিত। জলবায়ু পরিবর্তনের ফলে নানা ধরনের সমস্যা তৈরী হচ্ছে। যেমন-ঝড়, বন্যা, জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড়, নদী ভাঙ্গনের মতো ভয়াবহ প্রাকৃতিক দূর্যোগ ঘন ঘন দেখা দিচ্ছে। ফলে দরিদ্র মানুষই সব চেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হচ্ছে।



এই এলাকার “প্রান্তিক মানুষের সেবায় নিবেদিত” সংগঠন “এ্যালাইন্স ফর মার্জিনাল পিপল”-এর একদল তরুণ বিশ্ববিদ্যালয়-কলেজ পড়ুয়ার শিক্ষার্থীরা  বেড়ি বাঁধ ক্ষয় এর একটি সমাধানও বের করে ফেলেছে তারা। গাছ লাগিয়ে বেড়ি বাঁধকে রক্ষা করার জন্য প্রকল্প হাতে নিছে। 


“রোপণ করলে গাছ,রক্ষা পাবে বাঁধ, নদী ভাঙন হতে রক্ষা পাবে উপকূলীয়বাসী” এই স্লোগানে নদীর চরে বনায়নে স্বেচ্ছাশ্রমে বৃক্ষরোপণ অভিযান শুরু করেছে। কয়রা উপজেলার মহেশ্বরীপুর ইউনিয়নের তেঁতুলতলার চর বড় ভাঙনে ২ দিন ধরে বৃষ্টির মধ্যে অক্লান্ত পরিশ্রম করে সদস্য রা গাছ রোপণ করে এবং ঈদের ৩য় দিন উদ্বোধন করেন।


উক্ত কর্মসূচীতে সংগঠনের সভাপতি মাহমুদুল হাসান নীল এর সভাপতিত্বে এবং সংগঠনের সাধারণ সম্পাদক মোস্তাকিম মামুন এর সঞ্চালনায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক মো: আব্দুল্লাহ আল মামুন সবুজ ( সিনিয়র প্রিন্সিপাল অফিসার, সিনিয়র প্রোগামার), রুপালী ব্যাংক)।প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন প্রেমানন্দ রায় ( উপজেলা বনকর্মকর্তা, কয়রা-পাইকাগাছা)।বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মনোরঞ্জন রায়, প্রাক্তন প্রভাষক, কালনা আমিনিয়া ফাজিল মাদ্রাসা), আব্দুল হালিম,সিনিয়র সহকারী শিক্ষক, চৌকুনী ইসলামীয়া দাখিল মাদ্রসা);এ্যাডভোকেট মোঃ আবু বকর সিদ্দিক,সাধারন সম্পাদক, সবুজ আন্দোলন কয়রা উপজেলা ও জজ আদালত, খুলনা, সুপ্রভাত বিশ্বাস নয়ন, সাবেক সাধারণ সম্পাদক, এ্যালাইন্স ফর মার্জিনাল পিপল)। 

এছাড়াও সংগঠনটির অন্যান্য সদস্যরাও সেখানে উপস্থিত ছিলেন।


সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক ও প্রধান অতিথি  আব্দুল্লাহ আল মামুন সবুজ বলেন, “ প্রতিবছর ভেড়ি বাঁধ ভেঙে অনেক প্রান্তিক মানুষ ক্ষতিগ্রস্ত হয়। বাঁধ গুলা যদি প্রাকৃতিক ভাবে শক্তিশালী করা হয় তাহলে প্রাকৃতিক ভাবে বাঁধ গুলা মজবুত হবে এবং এই কর্মসূচীকে প্রান্তিক মানুষের ভবিষ্যতের একটা বড় মাইলফলক হবেন বলে আশা ব্যক্ত করেন। ”


প্রধান আলোচক উপজেলা বনকর্মকর্তা প্রেমানন্দ রায় আশ্বাস দিয়ে বলেন, “ এ্যালাইন্স ফর মার্জিনাল পিপল এর বনায়ন কর্মসূচীকে সাধুবাদ জানায়। এই কর্মসূচীকে আরো অগ্রগতি করার জন্য সরকারি ভাবে বিভিন্ন ভাবে সহোযোগিতা করার আশ্বাস দেন ”


বিশেষ অতিথি এ্যাডভোকেট মোঃ আবুবকর সিদ্দিক বলেন, আমাদের জীব বৈচিত্র্য আজ ধ্বংসের মুখে, এগুলো থেকে পরিত্রাণের উপায়  বৃক্ষ রোপরনে বিকল্প কিছু নাই। সেই উদ্যোগ নেওয়ায় এই সংগঠনের সাথে একাত্মতা ঘোষণা করেন ও সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।


অতিথিবৃন্দের সচেতনতামূলক আলোচনার পরে প্রকল্পের উদ্বোধন করার মাধ্যমে কর্মসূচী অনুষ্ঠিত হয়।

Tag
আরও খবর