তাপপ্রবাহের সতর্কতা জারি যে ৫ বিভাগে আমাদের দিন আমরা যেকোন দলকে হারাতে পারি : শান্ত সরকার ও নাগরিকের মধ্যে অংশীদারিত্বের ওপর গুরুত্বারোপ তথ্য প্রতিমন্ত্রীর পররাষ্ট্রমন্ত্রীর সাথে জাপানের পার্লামেন্টারি ভাইস মিনিস্টারের বৈঠক ইতনা মাধ্য‌মিক বিদ্যালয় ও ক‌লেজ- এর গভ‌র্নিং ব‌ডি নির্বাচন অনু‌ষ্ঠিত ঘাটাইলের রসুলপুরে পানিতে ডুবে এক স্কুল ছাত্রের মৃত্যু নারীবান্ধব শিক্ষানীতির কারণে পাসের হারে এগিয়ে মেয়েরা: প্রধানমন্ত্রী কালিগঞ্জে কৃষ্ণনগর বাজারের সরকারী সম্পদ উদ্ধারে প্রশাসন নিরব থাকায়- ক্ষুব্ধ জনগণ কটিয়াদীতে ভোটগ্রহণ কর্মকর্তাগনের ২ দিন ব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত উখিয়ায় গাঁজাসহ বাবা-ছেলে আটক টেকনাফে আচরণবিধি লঙ্ঘনের দায়ে ৩ প্রার্থীকে জরিমানা শাহপরীরদ্বীপে র‌্যাবের অভিযান চালিয়ে ৫০ হাজার ইয়াবাসহ আটক-৩ আশাশুনির ওবায়দুল্লাহ হামদ-নাত প্রতিযোগিতায় খুলনা বিভাগ শ্রেষ্ঠ আশাশুনিতে চোলাই মদসহ গ্রেফতার- ৩ আশাশুনিতে কমিউনিটি গ্রুপের সদস্যদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত মহেশখালীর শাপলাপুরে টমটমের গ্যারেজের শর্ট সার্কিটে ২ জেলের মৃত্যু ময়মনসিংহ রেঞ্জে 'শ্রেষ্ঠ বিট অফিসার' নির্বাচিত ইসলামপুর থানার এএসআই আব্দুল হাদী নাগেশ্বরীতে অবাধে পাখি শিকারের দায়ে ৩ জনের জরিমানা সরিষাবাড়ীতে ইউনিয়ন পরিষদে ঢুকে মেম্বারকে মারধরের অভিযোগ এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন নারী সাংবাদিকের মেয়ে জাফিয়া ফারজানা

কয়রায় লিগ‍্যাল এইড জেলা কমিটির সেমিনার অনুষ্ঠিত

আবুবকর সিদ্দিক,খুলনা জেলা প্রতিনিধি:


জাতীয় আইনগত  সহায়তা  প্রদান সংস্থা.জেলা কমিটি খুলনা। চৌকি লিগ্যাল এইট কমিটির কার্যক্রম ও অগ্রগতি  দায়িত্ব কর্তব্য বিষয়ক সেমিনার বৃহস্পতিবার ২২শে জুন ২০২৩ কয়রা আইনজীবী ইউনিট বার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সেমিনারে সিনিয়র সহকারী জজ কয়রা ও লিগ‍্যাল এইড চৌকি কমিটির সভাপতি জনাব মোঃ রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব মোঃ শরিফুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কয়রা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জনাব মোঃ আজহারুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন কয়রা ইউনিটবার আইনজীবী সমিতির সম্মানিত সভাপতি জনাব এ‍্যাডঃ কমলেশ কুমার সানা, এ.বি.এম.এস দোহা (বিপিএম) অফিসার ইনচার্জ কয়রা থানা। 


সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জনাব মোঃ শরিফুর রহমান বলেন. মানবিক হয়ে আইনগতভাবে সাধারণ মানুষকে সহায়তা করাতে লিগাল এইডের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন গরিব অসহায় ক্ষতিগ্রস্ত ব্যক্তির আত্মপক্ষ সমর্থনের সুযোগ এবং আইনের আশ্রয়ের সুযোগ করে দিতে হবে। সাংবিধানিক অধিকার এবং হিউম্যান রাইটস এর উপলব্ধি থেকে সকলের জন্য সমান সুযোগ মানুষের মধ্য চেতনাকে উজ্জীবিত করতে হবে। বর্তমানে লিগ‍্যাল এইড খুলনা জেলা এবং উপজেলা  ইউনিয়ন পর্যায়ে বিভিন্ন কমিটি রয়েছে। সরকারের আইনগত সহায়তা প্রদান  প্রকল্পের আওতায় সাধারণ মানুষ বিশেষ করে.সমাজের দরিদ্র অসহায় এবং নিম্ন আয়ের  অসচ্ছল ও কর্মহীন মানুষ।বিধবা.স্বামী পরিত্যাক্তা.সহায় সম্বলহীন নারী.যুদ্ধহতো মুক্তিযোদ্ধা ভূমিহীন কৃষক এবং সুবিধাবঞ্চিত পরিত্যাক্তা পরিবার সহ ছিন্নমূল মানুষকে আইনগত সহয়তা প্রদান করে থাকে। তিনি আরও  বলেন জনগণের দোরগোড়ায় ন্যায় বিচার পৌঁছে দেওয়ার লক্ষ্যে লিগ্যাল এইড কাজ করে যাচ্ছে। 


সেমিনারে আইনগত সহয়তা প্রদান এর উপর আলোচনায় আরো অংশ নেন এ‍্যাডঃ মোঃ মোশারফ হোসেন,এ‍্যাডঃ মোঃ আবুবকর সিদ্দিক,এ‍্যাডঃ মোঃ আনিসুর রহমান,এ‍্যাডঃ প্রদীপ কুমার তরফদার। এ সময় অন্যান্য  মধ্যে আরো উপস্থিত ছিলেন। শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক বৃন্দ। সাংবাদিক ভাই ও কয়রা আইনজীবী সহকারী সমিতির সকল সদস্যবৃন্দ।


আলোচনা সভায় সমাপনী ও সভাপতির বক্তব্যে সিনিয়র সহকারী জজ মোঃ রফিকুল ইসলাম বলেন অসহায় দুস্থ ও গরিব মানুষের কাছে লিগ‍্যাল এইড সরকারি খরচে বিনামূল্যে আইনি সহায়তা খবর পৌঁছে দেওয়ার আহবান জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।

Tag
আরও খবর