◾মুফতি মুহাম্মদ মিনহাজ উদ্দিন



▪️প্রশ্ন: আমি প্রাপ্তবয়স্ক নারী। বাবা আমার সম্মতি ছাড়াই এক ছেলের সঙ্গে বিয়ে ঠিক করে ফেলেন। এখন এই বিয়ে করতে কি আমি বাধ্য?


▪️উত্তর: না, এই বিয়ে করতে আপনি বাধ্য নন। কারণ প্রাপ্তবয়স্ক কনের অনুমতি ছাড়া জোর করে বিয়ে দেওয়া ইসলামের দৃষ্টিতে বৈধ নয়। সুতরাং আপনি যদি বিধবা কিংবা তালাকপ্রাপ্ত হন, তবে আপনার মৌখিক সম্মতি নিয়েই বিয়ে দিতে হবে। আর কুমারী হলে আপনার মৌন সম্মতিই যথেষ্ট। এ ক্ষেত্রে জোর-জবরদস্তি গ্রহণযোগ্য নয়। মহানবী (সা.) বলেন, ‘বিধবা কিংবা তালাকপ্রাপ্ত নারী নিজের বিয়ের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে অভিভাবকের চেয়ে বেশি অধিকার রাখে। আর কুমারী নারী নিজের বিয়ের ক্ষেত্রে অনুমতি দেওয়ার অধিকার রাখে। তার মৌন সম্মতিই অনুমতি ধরে নেওয়া হবে।’ (মুসলিম: ১৪২১; আবু দাউদ: ২০৯৮; নাসায়ি: ৩২৬০)


একবার এক তরুণী আয়েশা (রা.)-এর কাছে এসে বললেন, ‘আর্থিক দুরবস্থা ঘোচাতে বাবা তাঁর ভাতিজার সঙ্গে আমার সম্মতি ছাড়াই আমাকে বিয়ে দিয়েছেন।’ আয়েশা বললেন, ‘তুমি বসো, রাসুল (সা.) আসুন।’ এরপর তিনি এলেন এবং ঘটনা শুনে মেয়ের বাবাকে ডাকলেন। এরপর মেয়েকে নিজের সিদ্ধান্ত জানানোর জন্য বললেন। তরুণী বললেন, ‘হে আল্লাহর রাসুল, আমার বাবা যা করেছেন, আমি তাতে সম্মতি দিলাম। আমার উদ্দেশ্য কেবল নারীদের জানানো যে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা বাবাদের হাতে নয়।’ (নাসায়ি: ৫৩৯০; ইবনে মাজাহ: ১৮৭৪; আহমদ: ২৫০৮৭)



◾উত্তর দিয়েছেন

মুফতি মুহাম্মদ মিনহাজ উদ্দিন

গবেষণা বিভাগীয় প্রধান

মা’হাদুল ফিকরিল ইসলামি

বসুমতি, গুলশান, ঢাকা

প্রকাশক : কাজী জসিম উদ্দিন   |   সম্পাদক : ওয়াহিদুজ্জামান

© Deshchitro 2023