/ আন্তর্জাতিক

আক্রান্ত ১৩ কোটি ৩০ লাখ ছাড়াল

দেলোয়ার হোসাইন - সুপার এডমিন

আপডেট: 07-04-2021 04:35:53

আন্তর্জাতিক ডেস্ক

মহামারি করোনাভাইরাসের প্রকোপ কমার কোনো লক্ষণ নেই। বরং প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। সর্বশেষ আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ কোটি ৩০ লাখ ১৫ হাজার ২৭৬ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৮ লাখ ৮৫ হাজার ৮৯৪ জনে।


এর মধ্যে সুস্থ হয়েছে ১০ কোটি ৭২ লাখ ৫৮ হাজার ৭৫৮ জন। করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে এই তথ্য জানা যায়।



ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে ৫ লাখ ৭০ হাজার ২৬০ জন এখন পর্যন্ত মারা গেছেন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এই পর্যন্ত ৩ কোটি ১৫ লাখ ৬০ হাজার ৪৩৮ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন।


যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ৩১ লাখ ৬ হাজার ৫৮ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৩৭ হাজার ৩৬৪ জনের। তবে মৃত্যু বিবেচনায় মেক্সিকোর অবস্থান তৃতীয়।


আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে উঠে আসা ভারত মৃত্যু বিবেচনায় আছে চতুর্থ অবস্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ২৭ লাখ ৯৯ হাজার ৭৪৬ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৬৬ হাজার ২০৮ জনের।


দেশে করোনাভাইরাসের আক্রান্ত ও মৃতের সংখ্যা দিন দিন বাড়ছে। এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯ হাজার ৩৮৪ জনে। এছাড়াও এখন পর্যন্ত দেশে মোট শনাক্তের সংখ্যা ৬ লাখ ৫১ হাজার ৬৫২ জন।


২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


করোনার বিস্তার রোধে সরকার বিধি-নিষেধসহ নানা পদক্ষেপ নিলেও তা পুরোপুরি বাস্তবায়ন করা যাচ্ছে না। লোকজন বিধি-নিষেধ ভেঙে সামাজিক দূরত্ব বজায় না রেখে গণপরিবহনসহ বিভিন্ন স্থানে অবাধে চলাফেরা করছে। এতে সংক্রমণের ঝুঁকিও বাড়ছে।


Comments (0)

Comments